বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০১:৪২ অপরাহ্ন
সবশেষ :
শ্রীপুরে আমার বাড়ি আমার খামার প্রকল্পের টাকা বিতরণ শ্রীপুর উপজেলা শিক্ষা অফিসারের বিদায় সংবর্ধনা শ্রীপুর পৌরসভাকে আধুনিক পৌরসভায় রূপান্তর করতে চান সফল ছাত্র রাজনীতিক রবিন অসুস্থ সাংবাদিকের পাশে দাঁড়ালো শ্রীপুর সাংবাদিক কল্যাণ সংস্থা শ্রীপুরে দাবিকৃত চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে প্রাণনাশের হুমকি বিআরটিএ-এর সহকারি রাজস্ব কর্মকর্তার গ্রাহক হয়রানি-দুর্ব্যবহারের অভিযোগ শ্রীপুরে মুক্তিযোদ্ধাকে মারধর, জমি দখলের ঘটনায় মামলা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও সামাজিক দায়বদ্ধতা মাথায় রেখে সাংবাদিকদের কাজ করতে হবে সাংবাদিকদের কল্যাণে কাজ করবে শ্রীপুর সাংবাদিক কল্যাণ সংস্থা শ্রীপুরে সীমানা প্রাচীর ভাঙচুর করে জমি দখলে নেয়ার হুমকি

আ’লীগের সাহাদারা মান্নান জয়ী

বাংলাটাইমস্ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ৫৭ বার পঠিত

বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সাহাদারা মান্নান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার (১৪ জুলাই) রাতে রিটার্নিং কর্মকর্তা ও বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহাবুব আলম শাহ এ ঘোষণা করেন।

সাহাদারা মান্নান নৌকা প্রতীকে ভোট পেয়েছেন এক লাখ ৪৫ হাজার ২৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাাহ ইন্তাজ ট্রাক প্রতীকে পেয়েছেন এক হাজার ৫৬৩ ভোট। জাতীয় পার্টির প্রার্থী মোকছেদুল আলম লাঙল প্রতীকে ভোট পেয়েছেন ৯৬৯।

বগুড়া-১ আসনের টানা তিনবার নির্বাচিত এমপি আব্দুল মান্নান গত ১৮ জানুয়ারি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে নিয়মানুযায়ী আসনটি শূন্য হলে উপ-নির্বাচনের আয়োজন করা হয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি থেকে ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত চলে। দলের মোট ১৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেন। পরে দল থেকে ১৫ ফেব্রুয়ারি রাতে বগুড়া-১ আসনের জন্য সাহাদারা মান্নানের নাম ঘোষণা করা হয় এবং ২৪ ফেব্রুয়ারি রাতে বিএনপির থেকে আহসানুল তৈয়ব জাকিরকে মনোনয়ন দেওয়া হয়।

জানা গেছে, ১৯৭০ ও ৭২ সালের নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৯ সালের নির্বাচনে নির্বাচিত হন বিএনপি প্রার্থী। ১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হন। ১৯৯১ , ৯৬ ও ২০০১ সালে আবারও বিএনপি প্রার্থী নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থীকে পরাজিত করে দীর্ঘদিন পর আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান এ আসনে নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ১৮ সালের ভোটেও তিনি নির্বাচিত হন।

একদিকে করোনার প্রার্দুভাব অন্যদিকে বন্যা এবং দুর্যোগপূর্ণ আবহাওয়া মাথায় নিয়ে ভোটারদের উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনের উপ-নির্বাচন।

বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা। প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এর মধ্যে প্রার্থীতা প্রত্যাহারের সময়সীমা উর্ত্তীণ হওয়ার পর বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির দলীয় সিদ্ধান্তে নির্বাচন বয়কট করেছেন।

বগুড়া-১ (সোনাতলা ও সারিয়াকান্দি) নিয়ে গঠিত এই আসনে মোট ভোটার তিন লাখ ৩০ হাজার ৮১৪ জন। দুই উপজেলায় মোট কেন্দ্র ১২৩টি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Raytahost
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
banglatimes_y6e209