বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৯:৩৯ অপরাহ্ন
সবশেষ :
জালিয়াতির মামলায় মেয়র প্রার্থী সাখাওয়াত গ্রেপ্তার আইন পেশায় বিশেষ অবদান রাখায় পদক পেলেন এড. ওয়াসিম খলিল শ্রীপুর পৌরসভা নির্বাচন: নৌকার পক্ষে ভোট চাইলেন যুবলীগ নেতারা শ্রীপুরে রাস্তা দখল করে বহুতল ভবন নির্মাণ শ্রীপুর পৌর নির্বাচনঃ ধানের শীষের পক্ষে প্রচারণায় যুবদল শ্রীপুরে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপশাখা উদ্বোধন প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগ নেতা নাছিরের সপ্তাহব্যাপী কর্মসূচী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হলে সমস্যা সমাধানের আশ্বাস দিলেন জাহিদ মুজিববর্ষ উপলক্ষ্যে ডেসকোর ভ্রাম্যমান সেবা কেন্দ্রে গ্রাহকদের ভিড় শ্রেষ্ঠ প্রতিনিধি সন্মাননা স্মারক পেলেন সাংবাদিক মাহমুদুল হাসান

পরিবেশ ফিরছে, মানুষ ফেরেনি

সাঈদ চৌধুরী, রসায়নবিদ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
  • ২১১ বার পঠিত

করোনা যখন পৃথিবীতে ছড়িয়ে পড়তে হতে শুরু করলে সব লক ডাউন হয়ে গেল । পৃথিবী থমকে গেল ! হঠাৎ সব চলাচল যখন থেমে গেল তখন সবকিছু চলে গেল পরিবেশের দখলে! আমার বাড়ির পাশেই দেখতাম প্রজাপতি, ছোট পাখি, টিয়া পাখি সহ সকল পাখির অবাধ বিচরণ! খুব আশ্চর্য হলাম একদিন শীতলক্ষ্যা নদীর গোসিঙ্গা অঞ্চলে শুশকের অসাধারণ নাচন দেখে। মুগ্ধ হলাম অনেক দিন পর ভাওয়াল ও মধুপুরের গড়ের ভেতর ভাটফুল, বুনোফুল, লতার সব সংমিশ্রন এক সাথে দেখে! যখন কোলাহল থেমে গেল তখন পৃথিবী পুরো পরিবেশের একার দখলে।

বিজ্ঞানীরা বলছিলেন, ওজন স্তুরের হোলগুলো বন্ধ হয়ে যাচ্ছে। ঢাকার বাতাস আর পৃথিবীর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় নেই। জলাশয়গুলোতে ফিরে আসতে শুরু করেছিলো মাছ, জলজ প্রাণী ও জলজ উদ্ভিদ। পরিবেশ একটু সুযোগ পেলেই যে সে আগের অবস্থায় ফিরে যাবে তা কিন্তু সে জানান দিল। আর এই জানান দেয়ার সবচেয়ে বড় কারণ হল পরিবেশ দ্র্রুত পরিবর্তন হতে পারে এবং সে নিজেকে গুছিয়ে নেয়ার ক্ষমতা রাখে !

মানুষ কি পারে তা? মানুষ এই করোনা কালীন সময়েও প্রচুর অপরাধ করেছে পরিবেশের সাথে। বন কাটা, পাহাড়ের মাটি চুরি, গাছ কেটে নেয়া, বনাঞ্চল ঘেঁষে স্থাপনা নির্মাণ আরও কত কি! এরপর ময়লার অব্যবস্থাপনা, পানি দূষণ, নদী ভরাট করে নেয়ার মত অপরাধ চারিদিকে। কিন্তু মানুষকে ফেরাতে কি আমরা পেরেছি? মানুষ সুযোগ পেয়েও ফেরেনা। মানুষ দেখলো পরিবেশ চাইলেই আবার আগের অবস্থায় ফিরতে পারে কিন্তু মানুষ তার অপরাধ করেই যায়! গত কিছুদিন আগে হালদায় মেরে ফেলা হল মা কাতল মাছকে, ডলফিনকে মারা হল খুঁচিয়ে খুঁচিয়ে! সর্বশেষ ভারতে হাতির উপর নির্যাতনটি খুব কাঁদালো আমাদের! আশ্চর্যজনকভাবে হাতিটি দু’দিন দাঁড়িয়ে থেকে মৃত্যুর কোলে ঢলে পড়ে! গাজীপুরের লবলং সাগরের মুখ আটকে বাঁধ নির¥ান করে সেখানে গড়ে তোলা হয়েছে ইটভাটা যেন উচ্ছাসিত কিছু মানুষ দুর্নীতি করতে পেরে, পরিবেশকে কষ্ট দিতে পেরে!

আমরা পরিবেশ দিবস পালন করবো। অথচ পরিবেশে বের হয়ে একসাথে কথা বলতেও পারবোনা কিন্তু পরিবেশ তার সকল উপাদান ঠিক রেখে চলছে। এপ্রতিশোধ যদি আরও বাড়ে তবে মানুষের উপযোগী পরিবেশ আর নাও হতে পারে। এখনও সময় আছে পরিবেশের যতন আমাদের বাড়াতেই হবে। সবাই মিলে ভাবি পরিবেশের কথা, তবেই কেবল মিলবে মোদের ভালো থাকা!

 

সাঈদ চৌধুরী  সদস্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও রসায়নবিদ শ্রীপুর, গাজীপুর। মোবাইল- ০১৭১২৭৬৮২৪৩

 

 

 

 

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020 Raytahost
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
banglatimes_y6e209